কয়েক ঘণ্টার ব্যবধানেই বদলে গেল যশোরের চিত্র!

জেমস আব্দুর রহিম রানা, স্টাফ রিপোর্টার : যশোরে কয়েক ঘণ্টার ব্যবধানে বদলে গেল দৃশ্যপট। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় জনগণকে স্বাস্থ্যবিধি মানায় উদ্বুদ্ধ করতে বুধবার দুপুরে মাঠে নামে যশোরের জেলা প্রশাসন। একযোগে দেড় শতাধিক প্রতিষ্ঠানের সামনে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করা হয়।


এর কয়েক ঘণ্টার ব্যবধানে বিকালে শহরের ব্যস্ততম গরিবশাহ সড়কের রাস্তা বন্ধ করে আলোচনা সভা করে জেলা যুবলীগ। এতে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে জনসমাগম ঘটানো হয়। বিকাল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত গরিবশাহ সড়কের বঙ্গবন্ধু ম্যুরাল এলাকায় এ সভার আয়োজন করা হয়।
এতে শহরের এ ব্যস্ততম সড়কটি বন্ধ করে আলোচনা সভা করার কারণে শহরের পাড়বাড়ি, আরবপুরসহ বিভিন্ন স্থানে যাতায়াত একেবারে বন্ধ হয়ে যায় যান চলাচল। এতে চরম দুর্ভোগে পড়েন শহরবাসী।
আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে যশোর জেলা যুবলীগের আয়োজনে এ আলোচনা সভার আয়োজন করা হয়। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ মুনির হোসেন টগরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন।
প্রধান বক্তা ছিলেন যশোর-৩ সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ। এ সময় বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান নুরজাহান ইসলাম নীরা, ভারপ্রাপ্ত চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল প্রমুখ।
আলোচনা সভার আগে দুপুর থেকে যশোর পৌর যুবলীগ ও সদর উপজেলা যুবলীগের বিভিন্ন ওয়ার্ডের নেতারা শোভাযাত্রা নিয়ে যশোর শহরের বঙ্গবন্ধু ম্যুরাল প্রাঙ্গণে জড়ো হন। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা যুবলীগ, সদর উপজেলা যুবলীগ, পৌর যুবলীগের নেতারা।
জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ মুনির হোসেন টগর সাংবাদিকদের জানান, প্রশাসনের অনুমতি নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান করা হয়েছে। যানজট নিরসনের জন্য যুবলীগের কর্মীরাও কাজ করেছেন।
কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে শতভাগ মাস্ক পরিধান নিশ্চিতকরণে কঠোর অবস্থানে যশোর জেলা প্রশাসন। শুরু করেছে ‘নো মাস্ক, নো সার্ভিস’ কার্যক্রম। মুখে মাস্ক ছাড়া সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সেবা মিলবে না।
এমনকি বাজার থেকে কোনো পণ্যও কিনতে পারবেন না। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে বুধবার দুপুর ১২টায় একযোগে জেলার সব প্রতিষ্ঠানে প্রতীকী অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।
এছাড়াও মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৯১ জনকে জরিমানা করা হয়েছে। একইসঙ্গে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে।